‘৩৮টি উন্নত দেশের মধ্যে ৩৩টিই এসডিজি বাস্তবায়নের প্রতিশ্রুত অর্থ দিচ্ছে না’

জাতিসংঘের উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নে স্বল্পোন্নত ও নিম্ন আয়ের দেশগুলোকে সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দিলেও উন্নত দেশগুলো সেই প্রতিশ্রুতি পালন করছে না বলে অভিযোগ করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম শাহরিয়ার আলম।

তিনি বলেন, ‘৩৮টি উন্নত দেশের মধ্যে ৩৩টিই এসডিজি লক্ষ্যমাত্রা পূরণের জন্য তাদের নিজ নিজ প্রতিশ্রুত অর্থ সহায়তা দিচ্ছে না। করোনা পর যুদ্ধসহ বৈশ্বিক বিভিন্ন প্রেক্ষাপটের কারণে জ্বালানি, খাদ্য ও অর্থনৈতিক সংকট সৃষ্টি হওয়ায় এসডিজি বাস্তবায়ন বিঘ্নিত হওয়ার আশঙ্কাও প্রকাশ করেন তিনি।

বুধবার (২৪ নভেম্বর) ঢাকায় ইউএন গ্লোবাল কমপ্যাক্ট নেটওয়ার্ক বাংলাদেশ আয়োজিত অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। সুইডেন রাষ্ট্রদূত আলেকজান্দ্রা বার্গ ফন লিন্ডে, নরওয়ের রাষ্ট্রদূত এসপেন রিকটার ভেন্ডসেন ও সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত নাথালি চুয়ার্ডসহ অন্যরা অনুষ্ঠানে বক্তব্য রাখেন। রাষ্ট্রদূতেরা তাঁদের বক্তব্য এসডিজি বাস্তবায়নের মাধ্যমে মানুষের জীবনযাত্রার মান উন্নয়নের লক্ষ্যে দেশে দেশে গণতন্ত্র ও আইনের শাসন এবং প্রতিষ্ঠানগুলোকে শক্তিশালী করার ওপর গুরুত্ব দেন।

এসডিজির বাস্তবায়নে বিভিন্ন প্রতিষ্ঠানকে শক্তিশালী করে অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন নিশ্চিত করতে উন্নয়নশীল ও নিম্ন আয়ের দেশগুলোকে প্রয়োজনীয় সহায়তা ও প্রযুক্তি দিয়ে কার্যকর ভূমিকা পালনের জন্য তিনি উন্নত দেশগুলোর প্রতি আহ্বান জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম শাহরিয়ার আলম। এ ক্ষেত্রে—বাংলাদেশ স্থানীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক পর্যায়ে অংশীদারত্বর ভিত্তিতে ভূমিকা পালনে প্রস্তুত আছে বলেও জানান তিনি।

পরিবেশসম্মত শিল্পায়নের জন্য বাংলাদেশে উদ্যোক্তারা শিল্পকারখানাগুলোর আধুনিকায়নে জোর চেষ্টা চালাচ্ছে বলে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, আগামী বছরের মাঝামাঝি দেশে পরিবেশবান্ধব সবুজ কারখানার সংখ্যা পাঁচ শতাধিক হবে।

সর্বশেষ খবর ওশানটাইমস.কম গুগল নিউজ চ্যানেলে।

Tags: , ,

oceantimesbd.com