নভেম্বরেও ভোগাবে একাধিক লঘুচাপ-ঘূর্ণিঝড়

গেল মাসে বাংলাদেশের উপকূলে আঘাত হেনেছে অসময়ের ঘূর্ণিঝড় সিত্রাং। কিছুটা দুর্বল গতিতে আঘাত করলেও এই ঝড়ে বাংলাদেশের ক্ষতি কম হয়নি। সিত্রাংয়ের বিদায়ের আগেই আবহাওয়া অধিদফতর জানিয়েছে ডিসেম্বরেই আসছে আরও একটি ঘূর্ণিঝড়। এবার সংস্থাটি জানালো, সেই ঘূর্ণিঝড় চলে আসতে পারে নভেম্বরেই।

নভেম্বর মাসের জন্য দেওয়া আবহাওয়ার দীর্ঘমেয়াদী পূর্বাভাসে এমন শঙ্কা জানিয়েছে আবহাওয়া বিশেষজ্ঞ কমিটি। গত ১ নভেম্বর কমিটির সভায় এই পূর্বাভাস তৈরি করা হয়।

পূর্বাভাসে বলা হয়, নভেম্বরে সামগ্রিকভাবে দেশে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এই মাসে বঙ্গোপসাগরে ১ থেকে ২টি লঘুচাপ সৃষ্টি হতে পারে, যার মধ্যে ১ ঘূর্ণিঝড়ে রূপ পেতে পারে। এই সময়ে দিন ও রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে কমতে পারে তবে দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিক থাকতে পারে।

নভেম্বরে দেশের উত্তরাঞ্চল ও নদী অববাহিকায় ভোররাত খেকে সকাল পর্যন্ত হালকা বা মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে বলেও দীর্ঘমেয়াদী পূর্বাভাসে জানানো হয়।

বিগত মাসের পরিস্থিতি তুলে ধরে আবহাওয়া পর্যবেক্ষক কমিটি জানায়, অক্টোবর মাসে স্বাভাবিকের চেয়ে ৪২.৯ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে। তবে রাজশাহী বিভাগে স্বাভাবিকের চেয়ে কম এবং চট্টগ্রাম ও ময়মনসিংহে স্বাভাবিক বৃষ্টিপাত হয়েছে।

সর্বশেষ খবর ওশানটাইমস.কম গুগল নিউজ চ্যানেলে।

oceantimesbd.com