শক্তি ধরে রাখতে সামুদ্রিক শৈবাল খাচ্ছেন মেসিসহ ফুটবল তারকারা

চলছে বিশ্বকাপ ফুটবল। কোটি কোটি ভক্তের চোখ এখন তারকা ফুটবলারদের দিকে। সেরা পারফর্ম্যান্স দিয়ে নিজের দলের জয় নিশ্চিতে ব্যাপক পরিশ্রম করছেন মেসি-রোনালদো-বেনজেমা মতো তারকা ফুটবলাররা। যার জন্য প্রয়োজন হচ্ছে প্রচুর এনার্জি। স্বাভাবিকভাবেই প্রশ্ন আসছে এত এনার্জি পেতে কি করছেন ফুটবল তারকারা। খাচ্ছেনই বা কোন খাবার?

বিশ্বকাপের মাঠে দাপিয়ে বেড়াচ্ছেন ৩৫ বছর বয়সী আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি। ৩৫ হলেও বয়সকে যে তিনি তোয়াক্কা করেন না, তা তার পারফর্ম্যান্সই বলে দিচ্ছে। জানা গেছে, মেসির এই এনার্জির পেছনে ভূমিকা রাখছে সামুদ্রিক শৈবাল।

স্প্যানিশ সংবাদপত্র মার্কা জানিয়েছে, শুধু মেসি নয় শক্তি ধরে রাখতে পর্তুগিজ তারকা রোনালদো ফ্রান্সের তারকা বেনজেমারও প্রতিদিন খাচ্ছেন সিউইড বা সামুদ্রিক শৈবাল।

গণমাধ্যমটি বলছে, সামুদ্রিক শৈবালে রয়েছে স্পিরুলিনা। যার মধ্যে প্রোটিনই আছে ৭০ শতাংশ। এছাড়া এতে ভিটামিন এ, বি১, বি২, সি, ডি, ই এবং কে রয়েছে। পাশাপাশি এতে ক্লোরেলাও রয়েছে। যার ৬০ শতাংশ প্রোটিন রয়েছে। যা বার্ধক্য কমাতে সাহায্য করে। শরীর থেকে টক্সিন দূর করে। এ কারণেই তারা নিয়মিত সামুদ্রিক শৈবাল খাচ্ছেন বলে জানায় মার্কা।

জানা গেছে, মেসির ডায়েটে থাকা খাবার দু’ভাগে বিভক্ত। একদিকে চিনি ও অতি প্রক্রিয়াজাত খাবার এবং অন্যদিকে ফল, প্রোটিন এবং লেগুমজাতীয় খাবার খান তিনি। সব খাবারই মেপে মেপে খান মেসি।

বার্সেলোনার অফিসিয়াল সাইটে বলছে, পিএসজি তারকা লিওনেল মেসির প্রিয় খাবার ‘রোস্টেড চিকেন উইথ রুট ভেজিটেবলস’। স্বাস্থ্যকর থাকার জন্য প্রচুর পরিমানে পানিও পান করেন তিনি। অলিভ অয়েলে রান্না করা খাবার, তাজা ফল ও শাক সবজি এবং রুটিজাতীয় খাবারও খেয়ে থাকেন আর্জেন্টাইন এই তারকা। পাশাপাশি মেসির পছন্দের খাবারের তালিকায় রয়েছে আর্জেন্টিনার বিশেষ খাবার ‘মিলানেসা’-ও। এটি ব্রেডেড বিফ কাটলেট নামেও পরিচিত।

এক সময় মেসি নিজের দৈনিক খাদ্যতালিকা নিয়ে অত্যন্ত অনিয়ম করতেন বলে বিভিন্ন গণমাধ্যমের তথ্য বলছে। তখন তিনি চিনি ও চর্বিযুক্ত প্রক্রিয়াজাত খাবার মাত্রাতিরিক্ত খেতেন। চিকিৎসক অ্যাড্রিয়ান কোরমিলোট জানিয়েছিলেন, মেসির খারাপ খাদ্যাভাসের কারণে ব্রাজিলে ২০১৪ সালের বিশ্বকাপের সময় তাঁকে সমস্যায় পড়তে হয়েছিল। সেই থেকে তাকে ভালো, স্বাস্থ্যকর খাবার খাওয়ার পথে নিয়ে আসেন পেপ গুয়ার্দিওলা।

সর্বশেষ খবর ওশানটাইমস.কম গুগল নিউজ চ্যানেলে।

Tags: , , , , ,

oceantimesbd.com