লাইটার শ্রমিকদের কর্মবিরতি: চট্টগ্রাম বন্দরে অলস বসে আছে ২২টি বিদেশি জাহাজ

দশ দফা দাবিতে শনিবার মধ্যরাত থেকে দেশজুড়ে চলছে নৌযান শ্রমিকদের কর্মবিরতি। এতে দেশের সকল নৌরুটে বন্ধ রয়েছে পণ্য পরিবহন। লাইটার জাহাজ শ্রমিকদের কর্মবিরতির কারণে সারাদেশের মতো চট্টগ্রাম থেকে নৌ-পথে পণ্য পরিবহন বন্ধ রয়েছে।

একইসঙ্গে বন্দরের বর্হিনোঙ্গরে বড় জাহাজ থেকে ছোট জাহাজে পণ্য খালাসও বন্ধ রয়েছে। ফলে তৈরী হয়েছে অচলাবস্থা। এতে নোঙ্গর করে অলস বসে আছে ২২টি বিদেশি জাহাজ। ফলে বন্দরের বর্হিনোঙ্গরে আটকা পড়েছে ভোগপণ্য শিল্পের বাঁচামাল, সার ও নির্মাণ উপকরণ।

এর আগে মজুরী ২০ হাজার টাকা নির্ধারণসহ ১০ দফা দাবিতে অনির্দিষ্টকালের এই কর্মবিরোতির ঘোষণা দেয় বাংলাদেশ নৌযান শ্রমিক সংগ্রাম পরিষদ। শনিবার (২৬ নভেম্বর) মধ্যরাত থেকে এই কর্মসূচি শুরু করে তারা। এতে সারাদেশের যাত্রীবাহী নৌযান চলাচলও বন্ধ রেয়েছে। ফলে চরম বিপাকে পড়তে হচ্ছে নৌ যাত্রীদের।

ব্যবসায়ীরা বলছেন, নদীপথে পণ্য পরিবহনের মূল কেন্দ্রস্থল চট্টগ্রাম। চট্টগ্রাম বন্দরে আমদানি পণ্য নিয়ে আসা বড় জাহাজ থেকে ছোট জাহাজে পণ্য খালাস হয় বর্হিনোঙ্গরে। এরপর এসব লাইটার জাহাজে করে পণ্য দেশের নান ঘাটে নিয়ে খালাস করা হয়। কর্মবিরতির কারণে এখন পণ্য পরিবহন বন্ধ রয়েছে। ফলে বড় লোকসানের শঙ্কা করছেন তারা।

লাইটার জাহাজ শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. ইছা মিয়া জানান, দাবি না মানা পর্যন্ত কর্মবিরতি চালিয়ে যাওয়ার ব্যাপারে অনড় অবস্থানে থাকবেন তারা।

তবে আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান চান বলেও জানিয়েছেন তিনি।

সর্বশেষ খবর ওশানটাইমস.কম গুগল নিউজ চ্যানেলে।

Tags: , , ,

oceantimesbd.com