২ শর্তে ধর্মঘট তুলে নিলেন নৌযান শ্রমিক নেতারা

১ মাসের মধ্যে নতুন মজুরী কাঠামো ঘোষণা, গেজেট প্রকাশের পূর্ব পর্যন্ত অন্তর্বতীকালীন ভাতা প্রদানের শর্তে চলমান নৌযান ধর্মঘট প্রত্যাহার করেছেন নৌ পরিবহন শ্রমিক নেতারা।

সোমবার (১৮ নভেম্বর) বিকালে শ্রম মন্ত্রণালয়ের সঙ্গে মালিক-শ্রমিকদের যৌথ বৈঠকে এই দুই শর্তে ধর্মঘট প্রত্যাহারে সম্মত হন তারা। গণমাধ্যমকে এই তথ্য জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের তথ্য কর্মকর্তা আক্তারুল ইসলাম।

তিনি জানান, বিকেলে রাজধানীর বিজয়নগরের শ্রম ভবনের সম্মেলন কক্ষে চলমান নৌ পরিবহন ধর্মঘট প্রত্যাহার এবং এই সেক্টরের উদ্ভুত সমস্যা সমাধানে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান এর সভাপতিত্বে সরকার ও মালিক- শ্রমিক নেতৃবৃন্দের মধ্যে অনুষ্ঠিত বৈঠক শেষে নৌ পরিবহন শ্রমিক নেতৃবৃন্দ এ ধর্মঘট প্রত্যাহরের ঘোষণা দিয়েছেন।

নৌ যান শ্রমিক নেতারা জানিয়েছেন, ১ মাসের মধ্যে নতুন মজুরী কাঠামো ঘোষণা ও যতদিন মজুরী কাঠামো গেজেট আকারে প্রকাশ না হয় ততদিন ১ হাজার টনের কম ধারণ ক্ষমতার নৌযানে প্রত্যেক শ্রমিক ১ হাজার ২শ’ টাকা ও ১ হাজার টনের বেশি ধারণ ক্ষমতার নৌযানে শ্রমিকরা ১ হাজার ৫শ’টাকা করে অন্তর্বতীকালীন ভাতা প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করায় নৌযান শ্রমিক সংগ্রাম পরিষদের আহ্বানে চলমান কর্মবিরতি প্রত্যাহার করা হয়েছে।

এর আগে, দশ দফা দাবিতে শনিবার (২৬ নভেম্বর) মধ্যরাত থেকে নৌ পরিবহন ধর্মঘটের ডাক দেয় নৌ পরিবহন শ্রমিক ফেডারেশন। দাবিগুলো হলো- নৌযান শ্রমিকদের নিয়োগপত্র, পরিচয়পত্র ও সার্ভিস বুক প্রদানসহ শ্রমিকদের সর্বনিম্ন মজুরি ২০ হাজার টাকা নির্ধারণ, খাদ্য ভাতা ও সমুদ্র ভাতার সামাজিক নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে কন্ট্রিবিউটরি প্রভিডেন্ট ফান্ড ও নাবিক কল্যাণ তহবিল গঠন করা, দুর্ঘটনা ও কর্মস্থলে মৃত্যুজনিত ক্ষতিপূরণ ১০ লাখ টাকা নির্ধারণ করা, চট্টগ্রাম থেকে পাইপ লাইনের মাধ্যমে জ্বালানি তেল সরবরাহে দেশের স্বার্থবিরোধী অপরিণামদর্শী প্রকল্প বাস্তবায়নে চলমান কার্যক্রম বন্ধ করা, বালুবাহী বাল্কহেড ও ড্রেজারের রাত্রিকালীন চলাচলের উপরে ঢালাও নিষেধাজ্ঞা শিথিল, নৌপথে সন্ত্রাস, চাঁদাবাজি ও ডাকাতি বন্ধ, ভারতগামী শ্রমিকদের লান্ডিং পাস প্রদানসহ ভারতীয় সীমানায় সব ধরনের হয়রানি বন্ধ করা, চট্টগ্রাম বন্দর থেকে পণ্য পরিবহন নীতিমালা শতভাগ কার্যকর করে সকল লাইটারিং জাহাজকে সিরিয়াল মোতাবেক চলাচলে বাধ্য করা, চরপাড়া ঘাটে ইজারা বাতিল ও নৌ-পরিবহন অধিদফতরের সব ধরনের অনিয়ম-অব্যবস্থাপনা বন্ধ করা।

সর্বশেষ খবর ওশানটাইমস.কম গুগল নিউজ চ্যানেলে।

oceantimesbd.com