পৃথিবীর কার্বন ডাই-অক্সাইড সমুদ্রতলে কবর দেওয়ার পরিকল্পনা বিজ্ঞানীদের

পৃথিবীর পরিবেশ থেকে অতিরিক্ত কার্বন ডাই-অক্সাইড অপসারণের জন্য আমাদের জরুরি প্রয়োজন রয়েছে এতে কোন সন্দেহ নেই। কিন্তু কীভাবে এই কাজটি অর্জন করা যায় তা রিতিমত বিজ্ঞানকে বিভ্রান্ত করে চলেছে। সমস্যার সমাধানে নতুন নতুন অনেক প্রযুক্তি উদ্ভাবন হচ্ছে, তবে এখনও তার কোনোটিই সমাধান দেখাতে পারেনি।

তবে এই সমস্যার দীর্ঘস্থায়ী সমাধানের আশায় সম্প্রতি ডিপার্টমেন্ট অফ এনার্জির প্যাসিফিক নর্থওয়েস্ট ন্যাশনাল ল্যাবরেটরির মাইকেল হোচেলার নেতৃত্বে একটি আন্তর্জাতিক গবেষক দল সমুদ্রের কিছু ক্ষুদ্রতম বাসিন্দার (প্ল্যাঙ্কটন) সাহায্য নেওয়ার চেষ্টা করছে। গত মঙ্গলবার এক প্রেস বিজ্ঞপ্তিতে এমন তথ্য জানিয়েছে প্রতিষ্ঠানটি।

প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, হোচেলা এবং তার সহকর্মীরা মহাসাগরের তলদেশে কার্বন ডাই-অক্সাইড সংরক্ষণের জন্য সমুদ্রের প্ল্যাঙ্কটন ব্যবহার করার সম্ভাবনা মূল্যায়ন করছেন। তারা এটি ফাইটোপ্ল্যাঙ্কটন, আণুবীক্ষণিক উদ্ভিদের খাবারে রূপান্তরের চেষ্টা করছেন। যা সমুদ্রের বাস্তুতন্ত্রের একটি গুরুত্বপূর্ণ অংশ, বৃদ্ধি এবং কার্বন ডাই-অক্সাইড উত্তোলনে সহযোগিতা করবে বলে ধারণা তাদের।

প্যাসিফিক নর্থওয়েস্ট ন্যাশনাল ল্যাবরেটরির একজন ল্যাবরেটরি ফেলো হোচেলা বলেন,‘মানুষ শত শত বছর ধরে ফসল ফলানোর জন্য জমিকে ব্যবহার করেছে। আমরা দায়িত্বশীলভাবে সমুদ্রকে ব্যবহার করতে শিখতে পারি।’

তিনি আরও বলেন, বর্তমানে, ভূমি থেকে পুষ্টিগুলো নদীর মধ্য দিয়ে সমুদ্রের দিকে চলে যায় এবং প্ল্যাঙ্কটনকে নিষিক্ত করার জন্য ধুলো উড়িয়ে দেয়। সমুদ্রপৃষ্ঠের মধ্য দিয়ে অতিরিক্ত কার্বন ডাই অক্সাইড অপসারণে সহায়তা করার জন্য এই প্রক্রিয়াটিকে আরও এক ধাপ এগিয়ে নিয়ে যাওয়ার উজ্জ্বল ধারণা ছিল গবেষক দলের।

প্রেস বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, বিজ্ঞানীরা সতর্ক এবং পুঙ্খানুপুঙ্খ অধ্যয়নের মাধ্যমে দেখতে পেয়েছে যে, সামুদ্রিক প্ল্যাঙ্কটন প্রচুর পরিমাণে কার্বন ডাই অক্সাইড চুষতে পারে এবং এটিকে সমুদ্রের তলদেশে নিয়ে আসতে পারে। তাই ফাইটোপ্ল্যাঙ্কটনকে কার্বন সিঙ্ক হিসাবে ব্যবহার করানো যাবে বলে আশা বিজ্ঞানীদের।

সর্বশেষ খবর ওশানটাইমস.কম গুগল নিউজ চ্যানেলে।

Tags: ,

oceantimesbd.com