পরিবেশ অধিদপ্তরের অভিযান

শব্দদূষণের দায়ে কক্সবাজারে ৩৬ যানবাহনকে জরিমানা


কক্সবাজার-চটগ্রাম ও টেকনাফ মহাসড়কে অভিযান চালিয়ে ৩৬ যানবাহনকে জরিমানা করা হয়েছে। পৃথক ৩৬টি মামলায় ৬১ হাজার ৫০০ টাকা জরিমানা আদায় করা হয়। এসময় শব্দ দূষণকারি ৯৬টি হাইড্রোলিক হর্ণও জব্দ করা হয়েছে বলে জানিয়েছেন পরিবেশ অধিদপ্তর, কক্সবাজার জেলা কার্যালয়ের সহকারী পরিচালক সাইফুল ইসলাম।

অভিযানে প্রসিকিউটর হিসেবে দায়িত্বপালন করা পরিবেশ অধিদপ্তর, কক্সবাজার জেলা কার্যালয়ের সহকারী পরিচালক সাইফুল ইসলাম জানান, বৃহস্পতিবার (৫ জানুয়ারি) পরিবেশ অধিদপ্তর কক্সবাজারের উদ্যোগে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের লিংক রোড ও কক্সবাজার-টেকনাফ সড়কের মুহুরীপাড়া এলাকায় ভ্রাম্যমাণ আদালতের অভিযান চালানো হয়। পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চলের পরিচালক ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মুফিদুল আলমের বিচারিক দায়িত্ব পালন করা মোবাইল কোর্টে ৩৬টি যানবাহনের চালককে ৩৬টি মামলায় মোট ৬১ হাজার ৫০০ টাকা জরিমানা আদায় করা হয়।

তিনি আরও জানান, জরিমানার আওতায় পড়া যান বাহনের বিরুদ্ধে অনুমোদিত শব্দের মানমাত্রা অতিক্রমকারী হাইড্রোলিক হর্ণ ব্যবহার করে উচ্চমাত্রায় শব্দ সৃষ্টির অভিযোগ আনা হয়েছে। এর দায়ে পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ (সংশোধিত ২০১০) ও শব্দদূষণ (নিয়ন্ত্রণ) বিধিমালা ২০০৬ অনুযায়ী ব্যবস্থা নেওয়া হয়। এসময় অনুমোদিত শব্দের অতিরিক্ত মানমাত্রার শব্দ সৃষ্টিকারী ৯৬টি হাইড্রোলিক হর্ণ জব্দ করা হয়।

অভিযানকালে পরিবেশ অধিদপ্তর, কক্সবাজারের উপপরিচালক মুহম্মদ হাফিজুর রহমান, পরিদর্শক ফাইজুল কবিরসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা উপস্থিত থেকে সার্বিক সহযোগিতা প্রদান করেন। এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলে উল্লেখ করেছেন পরিবেশ অধিদপ্তর, কক্সবাজারের উপপরিচালক মুহম্মদ হাফিজুর রহমান।

সর্বশেষ খবর ওশানটাইমস.কম গুগল নিউজ চ্যানেলে।

Tags: , ,

oceantimesbd.com